GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> China’s crackdown on genetics breaches could deter data sharing - GMPC Online

Haed ads

Breaking

রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮

China’s crackdown on genetics breaches could deter data sharing

Several big biomedical companies have been caught out and punished.
In China, samples of human DNA cannot be shared between companies or institutions without permission from the government.Credit: Jerome Favre/EPA/Shutterstock

চীনের বিশাল জনসংখ্যা একটি জেনেটিক সোনারমাইন। কিন্তু সরকার, এই তথ্যটি লাভের জন্য শোষিত হতে পারে সে বিষয়ে সচেতন, গবেষকরা এবং কোম্পানিগুলির নাগরিকদের জেনেটিক উপাদান এবং তথ্য ভাগ করে নেওয়ার নিয়মগুলি লঙ্ঘন করছে। কিছু বিজ্ঞানী ভয় করেন যে এই ঘনিষ্ঠ মনোযোগ আন্তর্জাতিক সহযোগিতার জন্য বাধা সৃষ্টি করছে।
গত মাসে, প্রথমবারের মতো, বিজ্ঞান মন্ত্রণালয় নামকরণ করেছিল এবং 1998 সালে সরকার যে শেয়ারিং প্রবিধানগুলি চালু করেছিল সেগুলি ভেঙে ফেলেছে। কোম্পানিগুলির অন্য ডিএনএ নমুনা বা জেনেটিক ডেটা চীনের অন্যান্য সংস্থার কাছে হস্তান্তরের জন্য পাঁচটি কোম্পানি এবং একটি গবেষণা হাসপাতালকে দণ্ডিত করা হয়েছে। অথবা দেশের বাইরে, মন্ত্রণালয়ের মানব জেনেটিক রিসোর্স অফিস থেকে অনুমতি ছাড়াই। মন্ত্রণালয় এই লঙ্ঘনের বিবরণ প্রকাশ করেছে কেন তা স্পষ্ট নয় - এই বছর হিসাবে সাম্প্রতিক কিছু, অন্যদের কয়েক বছর বয়সী।
সাংহাইয়ের একটি গবেষণা কেন্দ্র রয়েছে এমন বিশ্বব্যাপী ফার্মাসিউটিকাল জায়ান্ট এস্ট্রেজেনিকা এই বছরের শুরুতে নমুনা স্থানান্তরিত করার জন্য ধরা পড়েছিল - স্তন ক্যান্সারের পূর্বনির্ধারণের জন্য ডায়াগনস্টিক পরীক্ষা তৈরি করতে ব্যবহৃত হয়েছিল - দুইটি ছোট চীনা কোম্পানি, জিয়ামনে আমো ডায়াগনস্টিক্স এবং বেইজিংয়ের কুনহো রুইচেনংয়ের জন্য। AstraZeneca নমুনা সংগ্রহ করার জন্য অনুমোদিত ছিল, কিন্তু কোম্পানি বলে যে এটি চীনে অন্য কোনও উপাদানতে স্থানান্তর করার অনুমতির প্রয়োজন ছিল না।
মানবিক ডিএনএ নমুনা স্থানান্তরিত করতে বা জেনেটিক ডেটা ভাগ করতে চায় এমন সকলের জন্য প্রবিধানগুলির জন্য সরকারের অনুমোদন প্রয়োজন। আন্তর্জাতিক পত্রিকায় এই তথ্য প্রকাশ করার অনুমতিও প্রয়োজন।
মন্ত্রণালয় জানায়, জেনেটিক তথ্য বিজনেসে বিজিআই শেনঝেং এবং সাংহাইয়ের হুয়ানান হাসপাতালকে অনুমোদন ছাড়াই অনলাইনে জেনেটিক তথ্য দেওয়ার পর নিয়ম ভেঙ্গে ধরা হয়েছিল। তথ্য হ্রাসের জেনেটিক্স সম্পর্কে বৃহত্তর আন্তর্জাতিক গবেষণার অংশ ছিল, যা ২011 সালে প্রকৃতিতে প্রকাশিত হয়েছিল। কাগজটি 10,000 এরও বেশি চীনা নারীর কাছ থেকে বেনামে ক্রমানুসারে তথ্য ভিত্তিক ছিল, যা বিজিআই স্বীকার করে যে তার কাছে কাগজপত্র প্রকাশ করার অনুমতি নেই। সম্পূরক উপাদান.
বিজিআইয়ের মুখপাত্র বলেছেন, মন্ত্রণালয় অনুরোধে কোম্পানির তথ্য ধ্বংস করেছে। তারা বলছে, কোম্পানিটি তার ওয়েবসাইট থেকে প্রকৃতি অপসারণের অনুরোধ করেছে। এটা অনলাইনে রয়ে যায়। প্রকৃতির একজন মুখপাত্র বিষয়টি নিয়ে মন্তব্য করবেন না। (প্রকৃতির নিউজ টিম তার জার্নাল দলের সম্পাদকীয়ভাবে স্বাধীন)।
বিজ্ঞানীরা এবং নীতি বিশেষজ্ঞরা চিন্তিত যে সরকার ক্র্যাশডাউন গবেষকদের চীনে সংগৃহীত জেনেটিক ডেটা ভাগ করে নেবে। "যখন স্বচ্ছতা, উন্মুক্ত প্রবেশাধিকার এবং ভাগ করে নেওয়ার উচ্চ অগ্রাধিকার থাকে, তখন 1998 সালের নিয়মগুলি জোরদার করা স্পষ্টতই বিপরীত দিকে যাচ্ছে বলে মনে হয়," অ্যান আর্বারের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষণা অখণ্ডতা গবেষণা করে নিকোলাস স্টেনেক বলেন।
লাল ফিতা

অনেক দেশ তাদের নাগরিকদের জেনেটিক উপাদান এবং তথ্যগুলি কীভাবে সংগ্রহ এবং ভাগ করে নেওয়া যায়, প্রধানত গোপনীয়তা রক্ষা করতে এবং নিশ্চিত করে যে নমুনাগুলি সম্মতিপূর্ণ সম্মতি নিয়ে সংগৃহীত হয়। চীনের নিয়মগুলিও কীভাবে বিদেশী কোম্পানি সংগ্রহ করে এবং জেনেটিক তথ্য ব্যবহার করে তা নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে বোঝায়, দেশটি পেটেন্ট আবিষ্কারগুলির থেকে কিছু মুনাফা পুনরুদ্ধার করে।
যদিও গবেষণায় গবেষণার উপর ন্যূনতম প্রভাব থাকা উচিত, তবে বিজ্ঞানীরা বলছেন যে তাদের মেনে চলার ফলে বাধা সৃষ্টি হয়। উদাহরণস্বরূপ, কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্সের সহযোগী সদস্য অ্যান্ডার্স অ্যালবার্টসেনসন বলেন, উদাহরণস্বরূপ, 140,000 গর্ভবতী চীনা মহিলাদের থেকে জেনেটিক নমুনার তদন্তে একটি আন্তর্জাতিক সহযোগিতা চীনকে ডেটা বিশ্লেষণ বিশেষজ্ঞ পাঠাতে হয়েছিল কারণ থাদটা দেশ ছেড়ে চলে যেতে পারে নি। কারণ অ্যালব্রেচসেন চীন বাইরে অবস্থিত, তিনি তথ্য অ্যাক্সেস করতে পারতেন না এবং তাদের ছাড়া গাণিতিক মডেল এবং সফ্টওয়্যার সরবরাহ করতে হয়েছিল। "এই প্রকল্পটি বিশেষত চতুর ছিল," তিনি বলেছেন।
গ্রুপ - যা বিজিআই থেকে গবেষক অন্তর্ভুক্ত - নামহীন জেনেটিক তথ্য প্রকাশ করার অনুমোদন পেতে চেষ্টা করে নি। পরিবর্তে, ২ অক্টোবরে সেলে প্রকাশিত একটি কাগজে, এটি একটি দাবিত্যাগ অন্তর্ভুক্ত করে বলেছে যে লেখক অন্যান্য গবেষকদের সাথে কেবল সংক্ষিপ্ত পরিসংখ্যান ভাগ করতে পারে। বিজিআই রিসার্চের সভাপতি, চিঠিতে সহ-লেখক জিউ জুন বলেছেন, এই দলটি ভয় পেয়েছে যে কাঁচা ক্রম তথ্য ভাগ করে নেওয়ার অনুমতি পাওয়ার জন্য এটি খুব বেশি সময় ও প্রচেষ্টা গ্রহণ করবে। তিনি মনে করেন যে জনসংখ্যার স্তরের পরিসংখ্যান ভাগ করা যথেষ্ট।
যুক্তরাজ্যের হিনক্সটন-এ ওয়েলকাম সঞ্জর ইন্সটিটিউটের জেনেটিক্সস্ট পল ফ্লাইসক মনে করেন যে জেনেটিক তথ্য ভাগ করার জন্য সরকারগুলির অনুমোদনের প্রয়োজন আছে, তবে "যদি অনুমতির জন্য আবেদন করার প্রক্রিয়াটি কঠিন বা সময় কাটাতে হয় তবে এটি একটি ক্ষতিকর প্রভাব ফেলবে। তথ্য আদান প্রদান". ফ্লাইসক বলে যে গবেষকরা তথ্য ভাগ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন, এবং সেই জার্নালগুলি তাদের তা করার জন্য ধাক্কা দেয়।
স্পেন যদি বার্সেলোনায় পোপ্পু ফেব্রা ইউনিভার্সিটির একটি জেনেটিকস্ট আর্কাদি নাভেরো বলে, আন্তর্জাতিক নিয়ম থেকে দেশটিতে জেনেটিক গবেষণা বিচ্ছিন্ন হয়ে যেতে পারে, তাহলে তার নিয়মাবলী প্রয়োগ করা চলবে। তিনি প্রকাশ করেন যে কাঁচা ডেটা প্রকাশনার জন্য একটি প্রয়োজনীয় হওয়া উচিত, কারণ সেই তথ্যটি যাচাই করা বিজ্ঞানী কীভাবে যাচাই করে এবং ফলাফলগুলি তৈরি করে। "ভাগ্য ছাড়া কোন বিজ্ঞান নেই," নাভরো বলেছেন। সেল পেপারটি "কীভাবে কাজ করা উচিত তা নয়" এর উদাহরণ।
আন্তর্জাতিক বিচ্ছিন্নতা

কোষের একজন মুখপাত্র বলছেন যে সাধারণভাবে, পত্রিকাটির জন্য প্রকাশনার পিছনে তথ্য পাওয়া দরকার, তবে এর নীতি প্রাসঙ্গিক পর্যালোচনা বোর্ড এবং জাতীয় সংস্থাগুলির নিয়মাবলী এবং নির্দেশিকা এবং রোগীর গোপনীয়তার সাথে সম্পর্কিত আইনগুলির প্রতি শ্রদ্ধা করার প্রয়োজন স্বীকার করে এবং ব্যক্তিগত তথ্য. পত্রিকাটি জমা দেওয়ার জন্য সম্ভাব্য ডেটা-ভাগিং সীমাবদ্ধতাগুলি প্রকাশ করার জন্য লেখককে জিজ্ঞাসা করে এবং কেস-বাই-কেস ভিত্তিতে তাদের বিবেচনা করে।
চীনের বিজ্ঞান মন্ত্রণালয় প্রকৃতির বিধিনিষেধগুলি গবেষণাকে বাধা দেয় কিনা, বা নিয়ম ভাঙ্গার বিষয়ে কোম্পানিগুলির ঘোষণার সময় সম্পর্কে প্রকৃতির প্রশ্নগুলিতে প্রতিক্রিয়া জানায়নি।


ঘোষণায় মন্ত্রণালয় বলেছিল যে তাদের ভঙ্গের শাস্তি হিসেবে বিজিআই, অস্ট্রেজেনেকা, হুয়ানান হসপিটালের অন্যতম কোম্পানি উক্সি অ্যাপটেককে আন্তর্জাতিক সহযোগিতায় অংশ নিতে নিষিদ্ধ করা হয়েছে, যা মানব জেনেটিক সম্পদ ব্যবহার করে নিষিদ্ধ হওয়া পর্যন্ত নিষিদ্ধ করেছে। তথ্য গোপনীয়তা পরীক্ষা। বিজিআই ও উক্সি বলেছে তারা ২017 সালে এটিকে পাস করেছে। এস্ট্রাজেনেকা বলেছে এটি এখন তার পুনঃনির্ধারণের দিকে কাজ করছে। দুটি ছোট কোম্পানি, আমো ডায়াগনস্টিক্স এবং কুনহো রুইচেনংকে একটি সতর্কতা গ্রহণ করা হয়েছিল।
বিজিআই এবং অস্ট্রেঞ্জেনেকা উভয়ই বলেছে যে তারা সরকারের দণ্ড স্বীকার করে এবং নাগরিকদের জেনেটিক সম্পদ রক্ষা করার জন্য দেশের প্রচেষ্টাকে সমর্থন করে। জরিমানা কিছু গবেষণা প্রকল্প সেট আপ যদিও, কোম্পানি বলে যে সামগ্রিকভাবে তাদের গবেষণার উপর একটি বড় প্রভাব ছিল না। হুশান হাসপাতালের সাথে যোগাযোগের প্রকৃতির প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।
কিন্তু স্টেনেক মনে করেন যে অনেক দেশে জাতীয়তাবাদের উত্থান মানেই যে সরকারগুলি তাদের জাতীয় সম্পদগুলি জিনগত তথ্য সহ ক্রমবর্ধমানভাবে রক্ষা করবে, এমনকি যদি বিজ্ঞানের অগ্রগতি হ্রাস পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages