GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> How much for that app? U.S. top court hears Apple antitrust dispute - GMPC Online

Haed ads

Breaking

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

How much for that app? U.S. top court hears Apple antitrust dispute

People look at iPhones at the World Trade Center Apple Store during a Black Friday sales event in Manhattan, New York City, U.S., November 23, 2018. REUTERS/Andrew Kelly/File Photo

ওয়াশিংটনের (রয়টার্স) - যখন আইফোন ব্যবহারকারীরা তাদের স্বতঃস্ফূর্ততাগুলি থেকে ব্ল্যাশিশগুলি সম্পাদনা করতে চান, তারাগুলি এবং নক্ষত্রগুলিকে চিহ্নিত করতে বা কেবলমাত্র সর্বশেষ ভিডিও গেম উন্মাদে যোগ দিতে চায়, তারা অ্যাপল ইনকর্পোরেটেড অ্যাপ স্টোরে ফিরবে, যেখানে তারা যে কোনও সফটওয়্যার অ্যাপ্লিকেশন কিনে 30% অ্যাপল জন্য।
সোমবার যুক্তরাষ্ট্রের সুপ্রীম কোর্টে পৌঁছাবে এমন একটি ঘনিষ্ঠভাবে প্রত্যক্ষ প্রতীক্ষিত মামলায় এই কমিশনটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আইফোন অ্যাপ্লিকেশনের বাজারে একচেটিয়াভাবে ভোক্তাদের একীভূত করে এবং ভোক্তাদের তাদের চেয়ে বেশি অর্থ প্রদানের মাধ্যমে ফেডারেল আন্টিস্ট্রাস্ট আইন ভঙ্গ করার অভিযোগে মামলা দায়েরের মামলায় ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নয়টি বিচারপতি অ্যাপলের বিবাদ শুনবে।
বিচারপতিগণ শেষ পর্যন্ত একটি বৃহত্তর প্রশ্নটি স্থির করবেন: ভোক্তাদেরও কি এই ধরনের মতবিরোধের ক্ষেত্রে ক্ষতির জন্যও মামলা করতে পারে?
অ্যাপল, প্রস্তাবিত ভোক্তা শ্রেণী-কর্মী মামলাটি পুনরুজ্জীবিত করে নিম্ন আদালতের সিদ্ধান্তকে আপীল করছে, বলছে, দশকের পুরোনো সুপ্রীম কোর্টের উদাহরণটি উল্লেখ করে না। ক্যালিফোর্নিয়ার ভিত্তিক প্রযুক্তি সংস্থা কাপার্ট্টিনো বলেন যে আইফোন ব্যবহারকারীরা মামলা দায়ের করে আইডিয়াস ব্যবহারকারীদের ই-কমার্সের ক্রমবর্ধমান ক্ষেত্রকে হুমকির মুখে ফেলবে, যা মার্কিন খুচরা বিক্রিতে শত শত বিলিয়ন ডলার উৎপন্ন করবে।
অভিযুক্তদের পাশাপাশি আন্টিস্টাস্ট ওয়াচডগ গ্রুপগুলি বলেছে যে যারা বিচারপতিরা ভোক্তাদের পণ্য কিনে তাদের কাছে দরজায় দরজার দরজা বন্ধ করে দেয়, একচেটিয়া আচরণ অচেনা হয়ে যায়।
ওয়াশিংটনের ভিত্তিহীন বিশ্বাসঘাতকতা গোষ্ঠী গ্রুপ ওপেন মার্কেটস ইনস্টিটিউটের আইনী পরিচালক সন্দীপ ওয়াশেসন বলেন, "অনেক প্রযুক্তি প্ল্যাটফর্ম এই যুক্তি তৈরি করতে শুরু করবে যে গ্রাহকরা আমাদের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা মামলা আনতে দাঁড়িয়ে নেই"।
ভেবেসান জনপ্রিয় যাত্রী-শেয়ারিং কোম্পানির কথা উল্লেখ করে বলেন, "উবার বলতে পারে, আমরা সড়ক ভাগকারী ড্রাইভারগুলিতে যোগাযোগ পরিষেবা সরবরাহ করছি।" "যদি কোনও আতঙ্কের সমস্যা থাকে, তবে ড্রাইভাররা দাবি নিতে পারে তবে যাত্রীরা স্থায়ী হয় না।"
আইফোন ব্যবহারকারীরা অ্যাপলকে প্রদত্ত অ্যাপস বিক্রির একচেটিয়াভাবে ফেডারেল আন্টিট্রাস্ট আইনের লঙ্ঘন করার অভিযোগে অভিযুক্ত করেছে, অ্যাপসগুলি অন্য উত্স থেকে উপলব্ধ থাকলে তুলনামূলক দাম বেড়েছে।
যদিও ডেভেলপাররা তাদের অ্যাপগুলির দাম সেট করে, অ্যাপল আইফোন ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে, প্রতিটি ক্রয়ের জন্য 30 শতাংশ কমিশন রাখে। এ ক্ষেত্রে বিতর্কের একটি এলাকা হল অ্যাপ ডেভালোপারগুলি সেই কমিশনের ব্যয়গুলি ভোক্তাদের কাছে প্রেরণ করে পুনরুদ্ধার করবে কিনা। ২016 সালের মধ্যে ডেভেলপাররা $ 26 বিলিয়ন ডলারেরও বেশি উপার্জন করেছেন, যা ২016 সালের তুলনায় 30 শতাংশ বৃদ্ধি পেয়েছে অ্যাপল।
কোম্পানীটি বিশ্বাসঘাতকতা দাবিগুলি খারিজ করে দেওয়ার দাবি জানিয়েছে, মামলাটি দায়ের করার জন্য অভিযুক্তদের প্রয়োজনীয় আইনি স্থানের অভাব রয়েছে।
আপিল 1977 সালের সুপ্রিম কোর্টের রায়কে জব্দ করেছে, যেগুলি অপ্রতিরোধ্য ক্ষতিগ্রস্তদের পরিবর্তে সরাসরি চার্জযুক্তদের প্রতি সরাসরি প্রতিযোগিতামূলক আচরণের সীমিত ক্ষতির কারণে অন্যদের দ্বারা গৃহীত হয়। উদ্বেগ অংশ, আদালত বলেন যে ক্ষেত্রে, ক্ষতির জটিল হিসাব গণনা থেকে বিচারকদের মুক্ত করতে ছিল।
অ্যাপল বলেছে এটি অ্যাপ ডেভেলপারদের এজেন্ট হিসাবে কাজ করে যা অ্যাপ স্টোরের মাধ্যমে গ্রাহকদের কাছে অ্যাপগুলি বিক্রি করে।
কোম্পানীটি মামলাটি চালিয়ে যাওয়ার অনুমতি দেয় ই-কমার্স শিল্পের জন্য বিপজ্জনক, যা এজেন্ট ভিত্তিক বিক্রয় মডেলগুলিতে ক্রমবর্ধমানভাবে নির্ভর করে। অ্যাপল টিকেট সাইট StubHub, আমাজন এর মার্কেটপ্লেস এবং ইবে মত কোম্পানি উদ্ধৃত।
অ্যাপলগুলি আইনী সংবিধানে বিচারকদের বলেছে, এ ধরনের সংস্থাগুলির বিরুদ্ধে আইনত মামলাগুলি বাড়বে এবং এই আদালত এড়াতে চাইবে।
ইউএস সরকারের অনুমান অনুযায়ী ২017 সালে মার্কিন খুচরা বিক্রির মধ্যে ই-কমার্স 45২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
অ্যাপল সমর্থিত রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম এর প্রশাসন। ক্যালিফোর্নিয়ার টেক্সাস, ফ্লোরিডা এবং নিউইয়র্কসহ 30 রাজ্যের অ্যাটর্নি জেনারেল দ্বারা অভিযুক্তদের অভিযুক্ত করা হয়।
যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্স বিজনেস গ্রুপের পক্ষ থেকে অ্যাপলকে সমর্থন করে বিচারপতিরা একথা বলেন, "বেড়ে ওঠা ঝুঁকি ও খরচ বেড়ে যাওয়ার ফলে নতুনত্ব হ্রাস পাবে, বাণিজ্যকে হতাশ করবে এবং ডেভেলপারদের, খুচরা বিক্রেতাদের এবং ভোক্তাদের ক্ষতি হবে।"
অভিযুক্ত এবং কিছু বিরোধী একচেটিয়া দলগুলি অসম্মতি। তারা বলেছে যে অ্যাপ ডেভেলপারদের বিরুদ্ধে মামলা করা অসম্ভাব্য হবে কারণ তারা তাদের ফিড যে হাত কামড়াতে চায় না, এগুলি কোনও বিরোধী-প্রতিযোগিতামূলক আচরণকে চ্যালেঞ্জ করার জন্য ছেড়ে দেয় না।
আমেরিকান এন্টিট্রাস্ট ইনস্টিটিউটের এডভোকেসী গ্রুপের এক সংক্ষিপ্ত বিবৃতিতে বিকাশকারীরা অ্যাপস স্টোর থেকে তাদের অপসারণের সম্ভাবনাকে ঝুঁকি নিতে পারে না, যদি তারা মামলাটি আনতে পারে।
আপিল বিভাগের আইনজীবী মার্ক রিফকিন বলেন, "ফেডারেল আন্টিস্ট্রাস্ট আইনের অধীনে তাদের অধিকারের দাবিতে আহতদের আহ্বান করা কঠিন হয়ে উঠছে"।
২011 সালের অ্যাপলের বিরুদ্ধে দাবিত্যাগের অভিযোগে শিকাগোর লিড প্ল্যান্ট রবার্ট পেপার সহ বিভিন্ন আইফোন ক্রেতাদের অনেকে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডের ফেডারেল আদালতে অ্যাপলের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা দায়ের করেন। একজন বিচারক প্রাথমিকভাবে মামলাটি ছুড়ে ফেলেছিলেন, যে ভোক্তাদের সরাসরি ক্রেতাদের ছিল না কারণ তাদের দেওয়া উচ্চ ফি ডেভেলপাররা তাদের কাছে প্রেরণ করেছিল।
গত বছর সান ফ্রান্সিসকো-ভিত্তিক 9 ম মার্কিন সার্কিট কোর্ট অফ আপিলস মামলাটি পুনরুজ্জীবিত করে, সিদ্ধান্ত নেয় যে অ্যাপল এমন একটি পরিবেশক যা আইফোন অ্যাপ্লিকেশনগুলি সরাসরি গ্রাহকদের কাছে বিক্রি করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages