GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> NASA spacecraft nears Red Planet on mission to detect ‘marsquakes’ - GMPC Online

Haed ads

Breaking

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

NASA spacecraft nears Red Planet on mission to detect ‘marsquakes’

নাসা'র প্রথম রোবোটিক ল্যান্ডার স্পেসের মাধ্যমে ছয় মাস ভ্রমণের পর সোমবার পরিকল্পিত টাচডাউন করার জন্য একটি দূরবর্তী বিশ্বের গভীর অভ্যন্তরীণ অধ্যয়নের জন্য ডিজাইন করা হয়েছে।
মে মাসে ক্যালিফোর্নিয়ার থেকে শুরু হওয়া স্টেশনশিপটি তখন ধুলো স্থির করার জন্য 16 মিনিটের জন্য থামবে, আক্ষরিক অর্থে, ডিস্ক-আকৃতির সৌর অ্যারেগুলি পাওয়ার প্রদানের আগে ল্যান্ডিং সাইটের কাছাকাছি।
নাসা'র প্রথম রোবোটিক ল্যান্ডার স্পেসের মাধ্যমে ছয় মাস ভ্রমণের পর সোমবার পরিকল্পিত টাচডাউন করার জন্য একটি দূরবর্তী বিশ্বের গভীর অভ্যন্তরীণ অধ্যয়নের জন্য ডিজাইন করা হয়েছে। পৃথিবী থেকে 301 মিলিয়ন মাইল (548 মিলিয়ন কিলোমিটার) ভ্রমণের ফলে মঙ্গল গ্রহে মঙ্গল গ্রহটি 3 ডিগ্রী সেন্ট্রাল মহাকাশযানটি লাল প্লেটটির ধূলিমলিন, শিলা-ছিদ্রযুক্ত পৃষ্ঠায় পৌঁছেছে। ইএসটি (2000 জিএমটি)। পরিকল্পনা অনুসারে সবগুলি যদি যায় তবে ইনসাইট 1২,000 মাইল প্রতি ঘণ্টায় (19,310 কিলোমিটার প্রতি ঘন্টায়) গোলাপী মার্টিয়ান আকাশে ঢুকে পড়বে। তার 77 মাইলের পৃষ্ঠের পৃষ্ঠদেশটি বায়ুমণ্ডলীয় ঘর্ষণ, একটি দৈত্য প্যারাশুট এবং বিপরীতমুখী রকেট দ্বারা ধীর হবে। এটি 6-1 / 2 মিনিট পরে পরে, এটি একটি মাত্র 5 মাইল (8 কিঃমিঃ) ভ্রমণ করবে।
মে মাসে ক্যালিফোর্নিয়ার থেকে শুরু হওয়া স্টেশনশিপটি তখন ধুলো স্থির করার জন্য 16 মিনিটের জন্য থামবে, আক্ষরিক অর্থে, ডিস্ক-আকৃতির সৌর অ্যারেগুলি পাওয়ার প্রদানের আগে ল্যান্ডিং সাইটের কাছাকাছি। লস এঞ্জেলেসের কাছে নাসারের জেট প্রোপুলেশন ল্যাবরেটরি (জেপিএল) -র মিশন কন্ট্রোল টিম ইনসাইটের সাথে চালু করা ক্ষুদ্র স্যাটেলাইটগুলি থেকে মহাকাশযানের নিরাপদ আগমনের রিয়েল-টাইম ইলেকট্রনিক নিশ্চিতকরণ নিশ্চিত করবে এবং মঙ্গলবার উড়ে যাবে।
জেপিএল কন্ট্রোলারগুলি ইলীসিয়াম প্ল্যানটিয়া নামক গ্রহের ইকুয়েটারের কাছাকাছি সমতল, মসৃণ মার্টিন সমভূমির প্রোবের আশেপাশের ছবির একটি ছবিও প্রত্যাশা করতে পারে। স্থানটি আকারের মাপের রোভার কৌতূহল ২01২ সালের ল্যান্ডিং স্পট থেকে প্রায় 373 মাইল (600 কিলোমিটার), নাসা দ্বারা লাল প্ল্যানেটকে পাঠানো শেষ মহাকাশযান।
ছোট, 880 পাউন্ড (360 কেজি) ইনসাইট - সিসমিক অনুসন্ধান, জিওডসি এবং হীট ট্রান্সপোর্ট ব্যবহার করে অভ্যন্তরীণ অনুসন্ধানের জন্য এটির নাম ছোট - 1960 এর দশকের মার্শিন ফ্লাই-মিশন মিশন সহ 21 তম মার্কিন-চালিত মার্টিন অনুসন্ধানকে চিহ্নিত করে। প্রায় দুই ডজন অন্যান্য মঙ্গলের মিশন অন্য দেশ থেকে পাঠানো হয়েছে।
কিভাবে রকি প্ল্যান্ট তৈরি:-
InSight মার্টিন পৃষ্ঠ নীচে গভীর থেকে গোপন আনলক প্রথম ਸਮਰਪਿਤ হয়। মঙ্গলগ্রহটি কীভাবে গঠিত হয়েছিল এবং 4 বিলিয়ন বছর আগে অভ্যন্তরীণ সৌরজগতের অন্যান্য পাথুরে গ্রহগুলির উত্থান দ্বারা, মঙ্গল কিভাবে গঠিত হয়েছিল এবং সূচিতভাবে ভূমিকম্প সংগ্রহের জন্য সিসমিক পর্যবেক্ষণ এবং ভূগর্ভস্থ তুরপুন ব্যবহার করে ২4 মাস অতিবাহিত করবে।
গত সপ্তাহে সাংবাদিকদের সঙ্গে প্রাক-ল্যান্ডিং ব্রিফিংয়ের সময় জেপ্লিয়াসের প্রধান তদন্তকারী জেপিএল এর ব্রুস ব্যানডার্ড বলেন, "এটি আমাদের বুঝতে সাহায্য করে যে আমরা এখানে কিভাবে এসেছি।" যদিও পৃথিবীর তাত্ত্বিক ও অন্যান্য বাহিনী তার প্রাথমিক ইতিহাসের বেশিরভাগ প্রমাণ মুছে ফেলেছে, মঙ্গলের বেশিরভাগই - প্রায় এক-তৃতীয়াংশ পৃথিবীর আকার - এটি বিজ্ঞানীদের জন্য একটি ভূতাত্ত্বিক সময় যন্ত্র তৈরি করে বলে মনে করা হয়।
ইনসাইটের প্রাথমিক যন্ত্র একটি অত্যন্ত সংবেদনশীল ফরাসি-নির্মিত সিসিমোমিটার, যা "মার্সক্যাক্স" এবং উল্কা প্রভাবগুলি থেকে সামান্যতম কম্পন সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। বিজ্ঞানীরা মিশনের লক্ষ্যমাত্রার এক ডজন থেকে 100 মার্সককে দেখতে আশা করে, যাতে তারা গ্রহের আকার, ঘনত্ব এবং গঠনকে কমিয়ে আনতে সহায়তা করে। 1970-এর দশকের মাঝামাঝি ভাইকিং অনুসন্ধানগুলি সিজিমিটারের সাথে সজ্জিত ছিল, কিন্তু ল্যান্ডারদের উপরে তারা বেল্ট করা হয়েছিল, এটি এমন একটি নকশা যা মূলত অকার্যকর প্রমাণিত হয়েছিল।
ইনসাইটটি জার্মানির তৈরি ড্রিলের সাথে 16 ফুট (5 মিটার) ভূগর্ভস্থ বেষ্টনী দিয়ে সজ্জিত, এটি তাপকে পরিমাপ করার জন্য একটি দড়ি-অনুরূপ তাপীয় তদন্তের পিছনে ফেলে। এদিকে, একটি রেডিও ট্রান্সমিটার পৃথিবীতে ফিরে সংকেত প্রেরণ করবে, গ্রহের মূল আকার এবং সম্ভবত এটি গলিত থাকে কিনা তা প্রকাশ করার জন্য মঙ্গলের সূক্ষ্ম ঘূর্ণমান ভবনের ট্র্যাকিং। নাসা কর্মকর্তারা জানান, পরিকল্পনা মঞ্চে অন্যদের সাথে ইনসাইট এবং পরবর্তী রোভার মিশন মঙ্গলের মানুষের অনুসন্ধানের জন্য পূর্বাভাস হিসাবে দেখা হয়।
বিএসই এবং এনএসই থেকে লাইভ স্টক মূল্য এবং মিউচুয়াল ফান্ডগুলির সর্বশেষ পোর্টফোলিও পোর্টফোলিও, আয়কর ক্যালকুলেটর দ্বারা আপনার কর গণনা করুন, বাজারের শীর্ষ গ্রাহক, শীর্ষ লকার এবং শ্রেষ্ঠ ইক্যুইটি ফান্ডগুলি জানুন। ফেসবুকে আমাদের পছন্দ করুন এবং টুইটারে আমাদের অনুসরণ করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages