GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> PM Clears India's Stand As Maldives Worries About 'Loot' In Chinese Boom - GMPC Online

Haed ads

Breaking

শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮

PM Clears India's Stand As Maldives Worries About 'Loot' In Chinese Boom

মালদ্বীপগুলি বেশ কয়েকটি ছোট দেশগুলিতে সর্বশেষ যেখানে চীন তার বেল্ট এবং রোড ইনিশিয়েটিভের অংশ হিসাবে রাজপথ এবং হাউজিং নির্মাণের লক্ষ লক্ষ ডলার বিনিয়োগ করেছে।
PM Modi and Ibrahim Mohamed Solih agreed the two countries would be mindful of each other's concerns
মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট শনিবার অফিসে দায়িত্ব গ্রহণের পর রাজধানীর লফটপ লুট করার ঘোষণা দিয়েছিলেন, তিনি সতর্ক করে দিয়েছিলেন যে চীনা ঋণদাতাদের সাথে একটি অবকাঠামো বোমা তৈরির সাথে ঋণের অবনতির পর দেশটি আর্থিক অসুবিধা ছিল। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ভারতীয় রাজধানী মালয়েশিয়ার একটি ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতি ইব্রাহীম মোহাম্মদ সলিহকে বলেন, ভারতের অর্থনৈতিক সমস্যাগুলির মাধ্যমে ভারতকে সাহায্য করার জন্য প্রস্তুত। তাদের সভা।
তালাবদ্ধ দ্বীপগুলিতে বিলাসবহুল দ্বীপগুলির জন্য বিলাসবহুল মালদ্বীপগুলি বেশ কয়েকটি ছোট দেশগুলিতে সর্বশেষ, যেখানে চীন তার বেল্ট এবং রোড ইনিশিয়েটিভের অংশ হিসেবে রাজপথ এবং হাউজিং নির্মাণের লক্ষ লক্ষ ডলার বিনিয়োগ করেছে।
কিন্তু এই প্রকল্পগুলি ঋণের 400,000 এরও বেশি লোককে দেশ ছেড়ে চলে গেছে এবং পূর্ববর্তী প্রশাসনের সময় চীনা কোম্পানিগুলিকে চুক্তিগুলি কীভাবে প্রদান করা হয়েছিল তা তদন্তের আহ্বান জানিয়েছিল।
রাষ্ট্রপতির শপথ গ্রহণের কিছুদিন পরেই তিনি এক বক্তৃতায় বলেন, "আমি রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের সময় রাষ্ট্রের আর্থিক অবস্থা অনিশ্চিত। প্রকল্পগুলির কারণে কেবলমাত্র রাজনৈতিক কারণেই ক্ষতি হয় এবং ক্ষতির পরিমাণ বিশাল।" ।
জনাব সোলিহ, রাষ্ট্রপতি নির্বাচনে সেপ্টেম্বরে রাষ্ট্রপতি নির্বাচনে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামেনের বিরুদ্ধে এক যৌথ বিরোধী প্রার্থী হিসেবে চূড়ান্ত বিজয়ী হন, যিনি দেশকে চীন ঘিরে রেখেছিলেন এবং রাজনৈতিক প্রতিপক্ষকে কারাবন্দী করার জন্য আন্তর্জাতিক চাপের মুখোমুখি হন।
সোলিহ বলেন, সরকারের বিভিন্ন স্তরে নিন্দা ও দুর্নীতির কারণে রাজধানীর কয়েক কোটি রুপিয়ায় (স্থানীয় মুদ্রা) হারিয়ে গেছে।
তিনি বলেন, রাষ্ট্রটি কতটা হারিয়ে গেছে তা স্পষ্ট নয়। তার ট্রানজিট টিম এই সপ্তাহে বলেছিল যে এটি ইয়েমেন প্রশাসনের দ্বারা সিলের একটি ফরেনসিক অডিট পরিচালনা করবে, তাদের মধ্যে অনেকেই চীনা রাষ্ট্র সংস্থাগুলির সাথে যোগাযোগ করবে।
জনাব সলিহের দলটির জন্য বড় উদ্বেগ হলো চীনা ঋণদাতাদের সাথে ঋণের পরিমাণ হ'ল ঋণের জন্য সমুদ্রের সেতু যেমন রাজধানী বিমানবন্দর, বিমানবন্দর সম্প্রসারণ এবং পুনরুদ্ধারকৃত দ্বীপগুলিতে বিশাল আবাসস্থল প্রকল্পগুলি সংযুক্ত করার প্রকল্পগুলির জন্য।
জনাব সলিহের ট্রানজিট টিম বলেছে যে চীনা ঋণদাতাদের কাছে 1.5 বিলিয়ন মার্কিন ডলারের ঋণ দেওয়ার কথা বলা হয়েছে, তবে ভেবে দেখুন এটি বেশি বেশি হতে পারে। এমনকি 1.5 বিলিয়ন ডলারের ঋণ দেশের বার্ষিক মোট ঘরোয়া পণ্য এক চতুর্থাংশেরও বেশি হবে।
মালদ্বীপের প্রধান রাজনৈতিক ও অর্থনৈতিক অংশীদার দীর্ঘকাল ধরে ভারত ভারতকে উদ্বিগ্ন করে তুলেছিল যে দ্বীপগুলির উপর একটি চৌকাঠ স্থাপন করার লক্ষ্যে চীনের বিস্তৃত কূটনীতি লক্ষ্য করা গেছে।

চীন ইতিমধ্যে দক্ষিণ ভারতের উপকূলে শ্রীলংকাতে শক্তিশালী দৃঢ় অবস্থান অর্জন করেছে, যেখানে এটি একটি বন্দর তৈরি করেছে এবং এখন এটি একটি ঋণ-জন্য-ইকুইটি সোয়াপে নিয়ন্ত্রণ করে। জনাব সলিহের জয় নিয়ে ভারত আশা করে যে এটি তার প্রভাবের অংশ হিসাবে বিবেচিত একটি দেশকে জিততে পারবে।


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী মোদি ও সোলিহ সম্মত হন যে উভয় দেশ একে অপরের উদ্বেগ এবং ভারত মহাসাগরের স্থিতিশীলতার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন থাকবে।
চীন বলেছে যে সিলেহের রাষ্ট্রপতির সময়ে নীতিগুলিতে ধারাবাহিকতা থাকবে বলে আশা করা হচ্ছে এবং এটি চীনা সংস্থার জন্য ভাল শর্ত তৈরি করবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages