GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> Syria, Russia accuse rebels of wounding scores in Aleppo gas attack - GMPC Online

Haed ads

Breaking

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

Syria, Russia accuse rebels of wounding scores in Aleppo gas attack

বীরউত্তম (রয়টার্স) - সিরিয়ার আলেপ্পোতে সন্দেহভাজন বিষাক্ত গ্যাস হামলায় শনিবারের মধ্যে 100 জনেরও বেশি লোক আহত হয়েছেন, যার মধ্যে একজন স্বাস্থ্য কর্মকর্তা জানান, শহরটিতে এ ধরনের প্রথম হামলা ছিল।
২4 নভেম্বর ২018 সিরিয়ার আলেপ্পোতে একটি সন্দেহভাজন বিষাক্ত গ্যাস হামলা ছিল বলে পরে একটি মহিলা হাসপাতালে ভেতরে একটি স্ট্রেচারে পড়ে। এরপর ২8 নভেম্বর, ২018 সায়া / হ্যান্ডআউট।
সিরিয়ার সরকার ও তার সহযোগী রাশিয়া বিদ্রোহীদের উপর হামলা দায়ী করেছে, যা বিদ্রোহী কর্মকর্তারা অস্বীকার করেছিল।

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তার যুদ্ধাপরাধীরা আলেপ্পোতে ক্লোরিন গ্যাস বহিস্কারকারী জঙ্গিদের বোমা হামলা করেছে।


মস্কো বলেছে, তুরস্কের সাথে কথা বলবে, যা কিছু বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন করে এবং ইদলিবের বিদ্রোহী দুর্গে দালালকে যুদ্ধবিরতিতে সহায়তা করে।
একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, সেপ্টেম্বরে রাশিয়া ও তুরস্ক রাশিয়ার একটি বাফার জোনের সম্মতি নিয়ে প্রথমবারের মত উত্তর-পশ্চিমে বায়ু হামলা বিদ্রোহী এলাকাটিকে আঘাত করে।

সিরিয়া অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আরও জানায়, আলেপ্পোর শহরটিতে সরকার নিয়ন্ত্রণ করে, শেলগুলি শক্তিশালী স্টেন ছড়িয়ে পড়ে এবং শ্বাস সমস্যা সৃষ্টি করে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানায় রোববার সকালে 107 জন আহত হয়েছেন, যাদের মধ্যে রয়েছে জঙ্গিরা তিন জেলায় আঘাত পেয়েছে, যার মধ্যে রয়েছে গ্যাসযুক্ত প্রজেক্টাইল যা বিষাক্ত।
এটি আলেপ্পোতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিহ্নিত করে, যেহেতু প্রায় দুই বছর আগে সরকারি বাহিনী ও তাদের মিত্ররা বিদ্রোহীদের কাছ থেকে শহরটিকে ফেরত দিয়েছিল।

অ্যালেপ্পো ডক্টরস সিন্ডিকেটের প্রধান জহের বাটল রয়টার্সকে বলেন, "আমরা গ্যাসের ধরনগুলি জানি না তবে আমরা ক্লোরিন এবং চিকিত্সা রোগীদের এই উপসর্গের কারণে এই কারণে সন্দেহ করেছি।"
রোগীদের শ্বাস কষ্ট, চোখের প্রদাহ, shivering এবং fainting কষ্ট ভোগ করে, তিনি বলেন ,. হাসপাতাল রাতারাতি অনেক মানুষ ছুটেছে।

বাটাল বলেন, সাত বছর আগে সংঘর্ষের পর থেকেই শহরটিতে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এই প্রথম গ্যাস হামলা হয়েছিল।
স্ট্রেচার এবং অক্সিজেন মাস্ক:-
কোন গ্রুপ এখন পর্যন্ত আক্রমণ দাবি করেছে। রাশিয়া বলেছে যে আল-কায়েদার জঙ্গিরা ইদলিবের নিয়ন্ত্রণে আগত অঞ্চল থেকে এসেছে।


আলেপ্পোর পুলিশ প্রধান ইসাম আল শিলি রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে বলেন, "বিস্ফোরক (শেল )গুলিতে বিষাক্ত গ্যাস রয়েছে যা বেসামরিক নাগরিকদের মধ্যে ঘুরে বেড়ায়।"
সানায় ছবি ও ফুটেজ দেখিয়েছেন যে রোগীদের বহনকারী রোগীদের নিয়ে রোগীদের বহন করা এবং অক্সিজেন মাস্ক দিয়ে তাদের সাহায্য করা।

রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, সেনাবাহিনী শহরের কাছে জঙ্গিদের কাছে ফিরে আসে কিন্তু বিস্তারিত করে না। সিরিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলার নিন্দা ও শাস্তি দেওয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে।
নুর এল-দীন আল-জিনকী বিদ্রোহী গোষ্ঠীর একজন কর্মকর্তা আব্দেল সালাম আবদেল-রাজাক বলেন, বিদ্রোহীদের রাসায়নিক অস্ত্র নেই বা তাদের উৎপাদন করার ক্ষমতা নেই।

"রাশিয়ান নির্দেশনা অনুযায়ী ফৌজদারি শাসন, আলেপ্পোতে বিষাক্ত পদার্থ ব্যবহারের বিদ্রোহীদের দোষারোপ করার চেষ্টা করছে। এটি সম্পূর্ণ মিথ্যা, "তিনি টুইট করেছেন।

ফয়লাক আল-শামের একজন মুখপাত্র আবু ওমর বিদ্রোহী শহরগুলিতে হামলা করার প্রয়াস হিসাবে "দূষিত চরিত্র" তৈরির চেষ্টা করার জন্য দামেস্ককে অভিযুক্ত করেছেন।
ইউকে-ভিত্তিক ওয়েবসার্টারি জানিয়েছে, শনিবার সরকারি শেলিংয়ে ইদলিব গ্রামে দুই নারী ও সাতজন শিশু নিহত হয়েছিল।

সেপ্টেম্বরে রাশিয়ান-তুর্কি চুক্তির ফলে আলেপ্পো এবং হামা প্রদেশগুলির নিকটবর্তী অংশগুলি সহ আইডলিব অঞ্চলের বিরুদ্ধে একটি সম্ভাব্য সেনা অভিযান বন্ধ করে দেয়।

ইদলিবের শাসকগোষ্ঠীগুলির একটি গোষ্ঠীর মধ্যে প্রভাবশালী শক্তি তাহরির আল-শাম, একটি ইসলামী জোট যা পূর্বে আল-কায়েদার সাথে সংযুক্ত যোদ্ধাদের নেতৃত্বে ছিল।
একটি অতীতের ইউএন-ওপিসিডির তদন্তে পাওয়া গেছে সিরিয়ার সরকার এপ্রিল 2017 সালে নার্ভ এজেন্ট স্যারিন ব্যবহার করেছিল এবং ক্লোরিনকে বেশ কয়েকবার ব্যবহার করেছে। এটি সরিষা গ্যাস ব্যবহার করার জন্য ইসলামিক স্টেট দায়ী।

আসাদের সরকার যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে বারবার অস্বীকার করেছে।

বৈরুতের এলেন ফ্রান্সিস, কায়রোতে আহমেদ তোলবা, দামাস্কাসের কিন্ডা মাকিহ এবং মস্কোর অ্যান্ড্রু ওসোর্ন এর রিপোর্ট। ইয়েল হার্ডকাসেল, রায়সা কাসোলোস্কি এবং মার্ক পটারের সম্পাদনা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages