GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> Will Humans Perish Due To AI? Stephen Hawking’s Last Paper May Hold Some Clues - GMPC Online

Haed ads

Breaking

মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮

Will Humans Perish Due To AI? Stephen Hawking’s Last Paper May Hold Some Clues


"সম্পূর্ণ কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশ মানব জাতিটির বানানকে বানিয়ে ফেলতে পারে ... এটি নিজেরই বন্ধ করে দেবে এবং সর্বদা বাড়তি হারে পুনরায় ডিজাইন করবে। পৃথিবীর বিখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং একটি সাক্ষাত্কারে বলেছেন, ধীর জৈবিক বিবর্তন দ্বারা সীমাবদ্ধ মানুষ, প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না এবং পরাজিত করা যাবে না।
হকিং (জানুয়ারি 1942 - মার্চ ২018), পেশাগতভাবে পদার্থবিজ্ঞানী এবং জীববিজ্ঞানী হিসাবেও, বিশ্বব্যাপী উষ্ণায়ন, রাজনীতি ও দর্শনের মতো অন্যান্য বিষয়গুলিতে তার মতামত প্রকাশ করেছেন। কিন্তু তার বেশিরভাগ বিতর্কিত বিবৃতি মানবতার ভবিষ্যতের জন্য প্রযুক্তিগত বিপদ সম্পর্কে ব্যবহৃত হত। মানবতার জন্য হুমকি হিসাবে কৃত্রিম বুদ্ধিমত্তা তার সতর্কতা এক হতে ব্যবহৃত। এই বছরের 16 অক্টোবর প্রকাশিত তার শেষ লেখায়, তার সহকর্মীদের সাথে সহযোগিতার মাধ্যমে তার পরিবারের দ্বারা সমাপ্ত হন, হকিং কিছু অন্যান্য বিষয়গুলির মধ্যে প্রযুক্তিকে মানবতার ঝুঁকি নিতে পারে বলে মনে করেন।
হকিং এর হুমকি পিছনে সত্য:-হকিং, অসীম তাত্ত্বিক জ্যোতির্বিজ্ঞানী এবং মহাজাগতিকদের অনুপ্রেরণা, সবসময় এআই দ্বারা হুমকি সম্পর্কে আমাদের সতর্ক করেছিল। তার শেষ বই ব্রিফ উত্তরস টু দ্য বিগ প্রশ্নাবলী (হোল্ডার অ্যান্ড স্টাফ্টন, 2018), তিনি এআই থেকে এলিয়েনের সবকিছু নিয়ে আলোচনা করেন।

“Superhumans”

কিন্তু তিনি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি যা নিয়মিত মানুষের প্রতিস্থাপন করা অতিপ্রাকৃত। মহামারী দ্বারা, তিনি "জেনেটিকালি পুনরায় প্রকৌশলী" মানুষের মানে। তিনি ভবিষ্যতে মানুষের জেনেটিক সম্পাদনা সম্পর্কে কথা বলেন এবং বর্তমান মানবতার সম্পূর্ণরূপে ধ্বংস করেন। আমরা ইতিমধ্যে একটি অসাধারণ পর্যায়ে আমাদের জিন সংশোধন করার জন্য CRRISPR-Cas9 আছে। তিনি ধারণা করেছিলেন যে জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের বিস্ময়কর ব্যবহার করে বুদ্ধি ও আগ্রাসনের মতো কঠিন কিছু পরিবর্তন করার উপায় মানুষ পাবে এবং এটি অর্জনের জন্য দীর্ঘ সময় লাগবে না। এটি রোগ প্রতিরোধ এবং দীর্ঘায়ু বৃদ্ধি করতে পারে। আমরা একটি গবেষণাও করেছি যা একটি হৃদরোগের চিকিত্সা করার জন্য জিনগতভাবে একটি ভ্রূণকে সংশোধন করার সম্ভাবনা দেখিয়েছে।
জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের এই সকল অগ্রগতি হিউকিংকে মানবতার ভবিষ্যতের জন্য ভয় করে এবং তার মতে এটি অবশেষে সাধারণ মানব বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। "একবার যেমন মহামারী প্রদর্শিত হবে, সেখানে অনির্বাচিত মানুষের সাথে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সমস্যা হবে, যারা প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না"। "সম্ভবত, তারা মরবে, বা অপরিহার্য হয়ে যাবে। পরিবর্তে, স্ব-ডিজাইনারদের একটি জাতি থাকবে যারা ক্রমবর্ধমান হারে উন্নতি করছে। "
প্রাকৃতিক দুর্যোগ এআই দ্বারা সৃষ্ট?
তাঁর কাগজটি ভবিষ্যতে এআই এর নিজস্ব ইচ্ছা তৈরি করার সম্ভাবনাকেও বলেছে, এমন একটি ইচ্ছা যা আমাদেরকে মানুষের ভরাট করতে দ্বন্দ্ব করবে, এবং পরবর্তী 1,000 বছরে প্রধান পরিবেশগত বিপর্যয় বা পরমাণু যুদ্ধ পৃথিবীকে বিপর্যস্ত করবে। । অনেক কম্পিউটার বিজ্ঞানী আজ বিশ্বাস করেন যে চেতনা এআই থেকে উদ্ভূত হবে।

Superintelligence 

অতীতে, অটোএমএল নামে তার প্রকল্পে গুগল এমন একটি এআই সিস্টেম তৈরি করেছে যা নিজের সন্তানের AI তৈরি করেছে যা নিজের নির্মাতার কর্মক্ষমতা অতিক্রম করেছে। এটি কীভাবে কাজ করে তা বোঝার জন্য একটি এআই প্রয়োজন এবং এখন এটি একটি সম্ভাবনা হওয়ার কারণে, আমরা ভবিষ্যতে এআই-তে চেতনাগুলির নেতিবাচক দিকটি যত্ন নিতে পারি।
পদার্থবিজ্ঞানের নিজস্ব যন্ত্র যা তার সাথে যোগাযোগ করতে সক্ষম হয়েছিল, সেটি AI এ ভিত্তি করে তৈরি হয়েছিল, কিন্তু তিনি ভীত ছিলেন যে এই প্রযুক্তির উন্নয়ন ও ব্যাপকতা ভবিষ্যতে সমগ্র মানব জাতির জন্য হুমকি হতে পারে।
হকিং সুপারহমান এআইয়ের আবির্ভাবের বিষয়ে উদ্বিগ্ন ছিলেন যা কেবলমাত্র মানব বুদ্ধিজীবীকে চিত্রিত করতে সক্ষম হবে না, বরং এটি সম্প্রসারিত করবে। তিনি বলেন যে প্রযুক্তি মানুষকে ছাড়িয়ে যাবে এবং মানুষকে যা করতে সক্ষম তা করতে না শুধুমাত্র নিজেদেরকে সক্ষম করবে, কিন্তু শিখবে এবং বেড়ে উঠবে এবং অবশেষে তাদের ক্ষমতায় মানুষকে ছাড়িয়ে যাবে। তিনি এই বইটিতে বলেন যে আগামী 100 বছরে এআই বুদ্ধিমত্তা বজায় রাখবে। কিন্তু মানুষের নিশ্চিত করা দরকার যে এআইআই আমাদের মতো একই লক্ষ্য রাখতে হবে।


অন্যান্য যারা আমাদের AI সতর্ক করেছেন 
উদ্যোক্তা এলন মুস্কও এআইকে হুমকির মুখে ফেলেছেন এবং হকিংয়ের সাথে রোবট বিদ্রোহ প্রতিরোধে একটি খোলা চিঠি স্বাক্ষর করেছেন। "সম্ভবত পাঁচ থেকে 10 শতাংশ সাফল্যের সুযোগ [এআই নিরাপদ করার]", তিনি নিউইয়র্কিং নামে তার নিজের নিউরোটেকনোলজি কোম্পানির কর্মীদেরকে এআই-তে একটি তথ্যচিত্র দেখানোর পরে স্টাফকে বলেন, রোলিং স্টোন রিপোর্ট করে।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক স্যার টিম বার্নার্স-লি এই ভয়াবহ দৃশ্য সম্পর্কে কথা বলেছেন যেখানে এআই একটি কনফারেন্সে তাদের নিজস্ব সংস্থাগুলি তৈরি ও পরিচালনা করে নতুন 'মহাবিশ্বের মাস্টার' হয়ে উঠতে পারে। আমেরিকান টেলিভিশন অনুষ্ঠানের একটি পর্বের মাধ্যমে ব্ল্যাক মিরর নামে একটি 'মেটালহেড' নামক একটি খুব ভাল উদাহরণ ছিল।
বিল গেটস, বিবিসি-র একটি সাক্ষাত্কারে, এআই এর সম্ভাব্য হুমকি সম্পর্কে তার চিন্তাভাবনা ভাগ করে নিয়েছিলেন। "কয়েক দশক পরও বুদ্ধিমত্তা যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে। আমি এলেওন মস্ক এবং অন্য কিছু নিয়ে একমত এবং বুঝতে পারছি না কেন কিছু লোক উদ্বিগ্ন নয়। "
ভবিষ্যতের এআই:-
আমাদের সমগ্র ইতিহাসে আমরা যে কোনও প্রযুক্তি তৈরি করেছি তার ভাল বা খারাপ প্রভাব রয়েছে। এটি একটি হুমকি বা একটি সাহায্য করতে হবে কিনা আমাদের উপর। কিন্তু এআই বিশ্বের সম্পূর্ণ ভিন্ন পৃথিবী। হকিং যে হুমকি দেয় তা হ'ল হুমকি এবং আমরা সভ্যতার মতো, অতিরিক্ত যত্ন প্রদান করতে হবে যাতে এটি এমন কোনও স্থানে অগ্রসর হতে না পারে যেখানে আমরা এটি আর নিয়ন্ত্রণ করতে পারি না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages