GMPC ONLINE- this websites indian news digital stock market latest news information of Technology gathering ethical hacking course. <meta content='nositelinkssearchbox' name='google'/> No more human resources: AI invades the workplace, bot becomes the new hiring manager - GMPC Online

Haed ads

Breaking

রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮

No more human resources: AI invades the workplace, bot becomes the new hiring manager

কৃত্রিম বুদ্ধিমত্তা কর্মক্ষেত্রে আক্রমণ করে, বট নতুন নিয়োগকর্তা হয়ে ওঠে। এভাবে কোম্পানিগুলি এখন কর্মচারীকে ভাড়া, পরিচালনা ও প্রশিক্ষণ দেবে?
এটি বেশিরভাগ মানব সম্পদ (এইচআর) কনফারেন্স গ্রহণ করা হয় যে buzzword। গত বছরের এইচআর প্রযুক্তি সম্মেলন এবং লাস ভেগাসের এক্সপোতে, বেশ কয়েকটি কোম্পানি তাদের ভর্তি পণ্যগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআইডি) সংহত করার কথা বলেছিল। সেপ্টেম্বরে পরবর্তী সম্মেলনে এইচআর আড়াআড়ি একাধিক সেশনের মাধ্যমে এইচআইভি আড়াআড়ি পরিদর্শন করে, নিয়োগের ভূমিকা, পক্ষপাতদুষ্টতা দূর করা ইত্যাদি বিষয়ে মনোযোগ নিবদ্ধ করে। এপ্রিল মাসে হায়দ্রাবাদে ২018 সালের এসএআরআরএম এইচআর টেক কনফারেন্স অনুষ্ঠিত হয়, এআইডি কীভাবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ সেশন দেখেছিল। এইচআর ফাংশন একটি ড্রাইভিং বল হতে যাচ্ছে। জুন মাসে অনুষ্ঠিত শিকাগোতে তাদের পরবর্তী সম্মেলনটি কর্মীদের আরও ভালভাবে বুঝতে AID ব্যবহার করার বিষয়ে সেশন ছিল।
এইড, বা মানুষের মন অনুকরণ করতে মেশিনের ক্ষমতা, কর্মক্ষেত্রে আক্রমণ করা হয়। লক্ষ্য কর্মীদের নিয়োগ করা, কর্মচারী জড়িত উন্নতি, পক্ষপাত কমাতে এবং উত্পাদনশীলতা উন্নত। অটোমেশনের কর্মকাণ্ড বন্ধ করার উদ্বেগ অব্যাহত থাকলেও, আজকে যা পরিবর্তন হয়েছে, সেগুলি হ'ল প্রতিদিনের এইচআর কার্যক্রমগুলিতে এআইডি অন্তর্ভুক্ত করার উপায়গুলি কোম্পানিগুলি দেখছে। "সংস্থাগুলি অকার্যকর এবং পুনরাবৃত্তিমূলক কাজের জন্য এআইডির মাধ্যমে জনশক্তি প্রতিস্থাপন করার দিকে তাকিয়ে আছে। তারা কাজ তৈরির দিকে তাকিয়ে আছে, যেখানে মানুষ তাদের জ্ঞানীয় চিন্তাভাবনা এবং সিদ্ধান্ত নেওয়ার দক্ষতাগুলি ব্যবহার করতে হবে। এটি একটি এইচআর ম্যানেজারের আনুগত্য হবে, যারা কৌশলগত কাজ থেকে কৌশলগত কাজে তাদের ফোকাস স্থানান্তর করতে সক্ষম হবেন ", বলিউডের এআইড-চালিত এইচআর টেক সলিউশন সলিউশন প্রদানকারী, এজিজ নেটওয়ার্কস, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা অর্জুন প্রতাপ বলেন।
টরন্টো ভিত্তিক নিয়ন্ত্রক সংস্থা হিউম্যান রিসোর্স পেশাদার্স অ্যাসোসিয়েশন (এইচআরপিএ) প্রকাশিত 2017 এর একটি প্রতিবেদন অনুসারে, এআইডি আগামী বছরগুলিতে ক্রমবর্ধমান প্রবণতা হিসাবে চলতে থাকবে। গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজারি সংস্থা গার্টনারের গবেষণা-ভিপি অরুপ রায় বলেন, "এডগুলি যখনই জটিলতা বাড়বে তখন মানুষকে সহায়তা করবে"। প্রতিবেদনটি বিশ্বব্যাপী 84% এইচআরপিএ সদস্যদের বিশ্বাস করে যে এআইডি মানব সম্পদগুলির জন্য একটি দরকারী হাতিয়ার এবং প্রায় 14% এইচআর সিদ্ধান্তে সহায়তা করার জন্য এটি ইতিমধ্যে কিছু ফর্ম ব্যবহার করছে
তাদের প্রতিষ্ঠান।
দিল্লি ভিত্তিক এইচআর পেশাদার ও প্রতিষ্ঠাতা আজে শর্মা বলেন, "এআইডি প্রতিভা অর্জন, কর্মক্ষমতা ব্যবস্থাপনা, দুর্ঘটনার পূর্বাভাস, কর্মীদের বেআইনী এবং অনৈতিক আচরণ সনাক্তকরণ এবং তাদের প্রশিক্ষণ ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।" বিশেষজ্ঞদের, একটি প্রতিষ্ঠান যা অন-চাহিদা ভিত্তিতে বিভিন্ন শিল্পের পরামর্শদাতা সরবরাহ করে।
নতুন নিয়োগ ব্যবস্থাপক

যেদিন এইচআর ম্যানেজার আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলে ব্রাউজ করে সেই দিনগুলো চলে গেছে। একটি বট এখন তাকে প্রতিস্থাপিত হয়েছে। ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ফামা টেকনোলজিস (এমন একটি প্রযুক্তি সংস্থা যা সফ্টওয়্যার বিকাশ করে যা নিয়োগকর্তাদের নিয়োগের আগ্রহের মানদণ্ড পূরণ করে এমন নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে জনসাধারণের পোস্টগুলিতে সামাজিক মিডিয়া অনুসন্ধান করে) একটি সফ্টওয়্যার প্ল্যাটফর্ম তৈরি করেছে যা একটি প্রার্থী এর ফেসবুক, টুইটার অধ্যয়নরত সোশ্যাল মিডিয়া ব্যাকগ্রাউন্ড চেক পরিচালনা করে , Instagram এবং Google+ পেজ। তারপরে, হায়দ্রাবাদ-ভিত্তিক নিয়োগের একটি প্রারম্ভিক কর্মসূচী রয়েছে যা AID ব্যবহার করে, যা স্বয়ংক্রিয়ভাবে প্রাক-স্ক্রীনগুলি কোম্পানির জন্য পুনঃসূচনা করে এবং প্রার্থীকে যদি ভাল, খারাপ বা গড় হয় তবে অতীতের নিয়োগের নিদর্শনগুলির উপর নির্ভর করে সেগুলি বলে। "রিজিউম, স্ক্রীনিং, মিটিং সময়সূচী এবং প্রার্থীবৃত্তি, কর্মচারী উন্নয়ন এবং কর্মচারী পরিষেবাদিগুলিতে সাক্ষাৎকারগুলি থেকে, এআইডি এই সমস্ত দিককে আচ্ছাদিত করে। অটোমেশন এবং এআইডি ব্যবহারকারীদের সময়কেও মুক্ত করে, যা আরও জটিল কাজগুলির জন্য চ্যানেলায়িত করা যেতে পারে, "বলেছেন হারাম কৃষ্ণ, সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, Param.aid।
প্রতিষ্ঠানগুলি ক্রমবর্ধমান জ্ঞানীয় সরঞ্জাম এবং এআইডি সিস্টেমগুলিকে একটি নতুন বর্ধিত কর্মশালার বিকাশের প্রয়োজনীয়তা স্বীকার করছে। সম্প্রতি, একটি গুরুগরাম ভিত্তিক প্রতিভা মূল্যায়ন এবং দক্ষতা পরিমাপ সংস্থা মেটল, মেটাল ডার্ক পার্সোনালিটি ইনভেন্টরি (এমডিপিআই) নামে একটি ব্যক্তিত্বের ডায়গনিস্টিক টুল চালু করেছে, যা নিয়োগকর্তাদের অন্যথায় গোপন তথ্য অ্যাক্সেস পেতে সহায়তা করার জন্য নিয়োগ এবং স্ক্রীনিং সরঞ্জাম হিসাবে ব্যবহার করা হয়েছে। (যেমন মানসিক বৈশিষ্ট্য ইত্যাদি) সাইকোমেট্রিক, দক্ষতা এবং কোডিং পরীক্ষার মাধ্যমে চাকরির আবেদনকারীর সম্পর্কে। মেটেলের একটি জরিপ পরিচালনা করে এপ্রিল-এ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসএইচআরএম) -এর সহযোগিতায় একটি সমীক্ষা পরিচালিত হয়, এটি হিউম্যান রিসোর্সেস অ্যাসোসিয়েশন অ্যাসোসিয়েশনের সদর দফতরে অবস্থিত, যা আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের সদর দফতরে অবস্থিত - যা দেখেছে যে 94% উত্তরদাতারা বিশ্ব) বিশ্বাস করে যে দুঃখজনক ঘটনা এড়ানোর জন্য কর্মক্ষেত্রে 'অন্ধকার বৈশিষ্ট্য' চিহ্নিত করা দরকার।
এমডিপিআই ছয়টি বৈশিষ্ট্য দেখায় যা অযৌক্তিক আচরণ-সুযোগসুবিধা, আত্ম-আবেগ, সংবেদনশীলতা, মেজাজের প্রবণতা, impulsiveness এবং রোমাঞ্চকর প্রকৃতির মধ্যে স্নোবাল পারে। টনমোয় শিংগাল, সহ-প্রতিষ্ঠাতা এবং সিওও, মেটেল, এই ধরনের একটি টুলের প্রয়োজন ব্যাখ্যা করে প্রতিষ্ঠানগুলি এমন একটি অন্ধকার বৈশিষ্ট্যের সাথে চিহ্নিত প্রার্থীদের চিহ্নিত করতে সহায়তা করে যা কোনও নির্দিষ্ট পেশা প্রোফাইলের জন্য উপযুক্ত নয়। "এমডিপিআই-র এমন ব্যক্তিদের চিহ্নিত করার ক্ষমতা রয়েছে যাদের মূল ব্যক্তিত্ব বৈশিষ্ট্য রয়েছে যা তাদের পাল্টা-উত্পাদনশীল কাজের আচরণগুলিতে অংশ নিচ্ছে। স্ক্রীনিং টুল হিসাবে, নিয়োগের প্রাথমিক পর্যায়ে এটি এমন প্রার্থীদের খুঁজে বের করতে সহায়তা করতে পারে, "বলেছেন তিনি।
According to Deloitte’s fifth annual Global Human Capital Trends report released early this year, 33% of surveyed HR teams globally are using some form of AID technology to deliver HR solutions. The India report revealed that around 53% of companies are revamping their HR programmes to deploy digital tools and 22% have already leveraged AID to deliver HR solutions. “AID is a boon in the recruitment field. It’s still in the nascent stage, but it’s a field where risks are less with good return of investment,” says Roy of Gartner.
AID একটি ভাল সরঞ্জাম হিসাবে কাজ করে, কারণ এটি পৃথক পর্যবেক্ষণের পরিবর্তে প্রচুর পরিমাণে ডেটা বিশ্লেষণাত্মক প্রক্রিয়াকরণের উপর নির্ভর করে। কর্মচারীদের প্রাথমিক স্ক্রীনিং এমন একটি এলাকা যেখানে এআইডি বিশেষত সহজে কাজে আসে। "নিয়োগকারীদের প্রত্যেক প্রার্থীকে পাঁচটি স্ট্যান্ডার্ড প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে, এটি পূর্বনির্ধারিত প্রশ্নগুলির প্রাথমিক সেটটি ফিল্টার করে এআইডি শর্টলিস্ট করতে সেরা কাজ করে। এটি একটি নিয়োগকারীর সময়ের 50% এরও বেশি সঞ্চয় করে, "বলেছেন গুগুরাম ভিত্তিক এইচআর সলিউশন ফার্ম পিপলসট্রং এর সিইও ও সহ-প্রতিষ্ঠাতা পঙ্কজ বানসাল।
অনেক ভারতীয় কোম্পানি, বিশেষ করে প্রযুক্তি, ব্যাংকিং ও আইটিইএস সেক্টরের বৃহৎ কর্পোরেশন, প্রার্থীদের পর্দা প্রদর্শন এবং প্রতিভা পরিচালনা করার জন্য এআইডি-ভিত্তিক চ্যাটবোট ব্যবহার শুরু করেছে। বেঙ্গলুরু ভিত্তিক আইটি ফার্ম মিন্টেত্রীের মামলাটি গ্রহণ করুন, যা এটির সমস্ত উল্লম্ব, বিশেষ করে এইচআর-এ ব্যাপকভাবে এআইডি অ্যাপ্লিকেশন ব্যবহার করে আসছে। "এআইডি আমাদের নির্বাচন প্রক্রিয়ার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি বড় তথ্য প্রক্রিয়াকরণের বিষয়ে নয়, তবে সঠিক পুনরুজ্জীবনের সন্ধান, পক্ষপাতিত্ব দূর করা এবং প্রতারণামূলক সারসংকলন আবিষ্কারের বিষয়েও নয়, "বলেছেন পার্থাসারথী এনএস, নির্বাহী ভাইস চেয়ারম্যান এবং সিইও, মিন্ট্রি। তিনি আরও বলেন, "এড আইডিটি নাটকীয়ভাবে পরিবর্তন করে আসছে, নির্বাচন প্রক্রিয়া থেকে এবং রিজিউম স্ক্রীনিং থেকে বাস্তব সময়ে কর্মচারীদের প্রশ্নের উত্তর দিতে।"
AID একটি প্রতিষ্ঠানের মধ্যে অনেক এইচআর দৃষ্টিভঙ্গি অনেক উপকৃত হতে পারে। উদাহরণস্বরূপ, বাজাজ অ্যালিয়ানজ জেনারেল ইন্সুরেন্স কোম্পানিটি দেশব্যাপী একাধিক শহর থেকে কর্মীদের নিয়োগের জন্য তালুভির সাথে অংশীদারিতে মাইক্রোসফ্ট দ্বারা উন্নত একটি স্বয়ংক্রিয় ভিডিও সাক্ষাতকার সমাধান ব্যবহার করছে। এটি তালভিউ বিহারিয়াল ইনসাইটস (টিবিআই) - একটি পেশা দক্ষতা টুল ব্যবহার করে যা প্রার্থীদের প্রতিক্রিয়া জানানোর জন্য প্রার্থীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করতে মনস্তাত্ত্বিকতাগুলি প্রদান করে। এই প্রোফাইলগুলি ডেটা-চালিত অন্তর্দৃষ্টিগুলির দ্বারা সমর্থিত কাজের জন্য সঠিক ব্যক্তিটিকে নিয়োগের জন্য নিয়োগকারীগুলিকে সক্ষম করে।
টেক মাহিন্দ্রায়, ফোকাসটি মুনাফিক কাজগুলিকে স্বয়ংক্রিয়ভাবে চালাতে হয়, যাতে এইচআর আরো জটিল যা ভূমিকাগুলিতে 'মান-যোগ' করতে পারে। "একটি বড় সারসংকলন ডাটাবেস থেকে উপযুক্ত প্রার্থীর প্রোফাইল খোঁজার সময় খুব বেশি হতে পারে। তাই আমরা একটি এআইডি-নেতৃত্বাধীন সিস্টেম ব্যবহার করছি যা কাজের বিবরণ অনুযায়ী সঠিক প্রোফাইল ফিল্টার করতে সহায়তা করে, "বলেছেন টেক মাহিন্দ্রার প্রধান লোক কর্মকর্তা হর্ষেশ্বর সেন। প্রাথমিক কর্মীদের প্রশ্নগুলি, যা আগে এইচআর টিম দ্বারা পরিচালিত হয়েছিল, এখন টেক মাহিন্দ্রার ইউটিও নামে একটি চ্যাটবোট দ্বারা পরিচালিত হয়। এটি প্রয়োগ এবং ছুটির অনুমোদন পাওয়ার ক্ষেত্রে কর্মচারীদের সহায়তা করে, নগদ অগ্রিম, ভ্রমণের জন্য অনুরোধগুলি পরিচালনা করে। "এটি কর্মচারী আইডি তৈরি, তথ্য প্রশাসন এবং অন্যান্য ক্ষেত্রেও চাকরির সাথে মেলামেশা, কর্মী শেখার এবং সুস্থতার পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে আমাদের সাহায্য করেছে," বলেছেন সাইন। একটি প্রশ্নের সমাধান, যা আগে আট ঘন্টার সময় নেয়, এখন একটি বট এর সাহায্যে আট সেকেন্ডেরও কম সময় লাগে। "এটি আমাদের কর্মচারী সন্তুষ্টি বাড়িয়ে তুলতে সাহায্য করেছে, কিন্তু আমাদের এইচআর টিমতে ক্ষোভকেও কমাতে সাহায্য করেছে, কারণ একঘেয়ে কাজটি হ্রাস পেয়েছে", যোগ করেন সাইন।
এআইডি প্রবাহ

মানুষ ব্যবস্থাপনা কার্যক্রম এআইডি প্রবাহ নিয়োগ নিয়োগের বাইরে অতিক্রম করে। আল সফ্টওয়্যার ভিডিও সাক্ষাতকার বিশ্লেষণ এবং প্রার্থীর সততা এবং ব্যক্তিত্ব মূল্যায়ন করতে সাহায্য করতে পারেন। এটি একটি এমন এলাকা যেখানে বিশ্লেষণটি তথ্য-ক্র্যাঞ্চিং এবং এআইডি-তে একটি সরঞ্জাম হিসাবে কাজ করে। এডিজ নেটওয়ার্কগুলির প্রতাপ বলেছেন, "এআইডির মত প্রযুক্তির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যে এটি অন্তর্দৃষ্টি এবং অন্তর্দৃষ্টি সনাক্ত করতে দ্রুত প্রতিক্রিয়া জানায় যা অন্যথায় প্রচুর জনশক্তি এবং সময় নিতে পারে বা সনাক্ত করা যায় না"।
এআইডির ব্যবহার এইচআর টিমের বিভিন্ন স্থানে বিতরণ করা কর্মশালার সাথে যোগাযোগের উপায় হিসাবেও সাহায্য করেছে। উদাহরণস্বরূপ, বেতন দিবসের সময়, কর্মচারীদের ট্যাক্স কাটা সম্পর্কিত প্রশ্ন থাকে, তাহলে তাদের আর আর এইচকে ইমেল পাঠাতে হবে না এবং দিনের জন্য অপেক্ষা করতে হবে, কারণ চ্যাটবোট সেকেন্ডে তাদের উত্তর দিতে পারে। পিপলসট্রং এর বনসাল বলেন, "চ্যাটবোটগুলির সাথে, কর্মচারীরা বিভক্ত-সেকেন্ডে কোনও প্রশ্নের উত্তর দিতে পারে এবং সহজেই কোনও কাজের সাথে সম্পর্কিত লেনদেন সম্পন্ন করতে পারে।"


মিন্ট্রিরির পার্থাশার্থি সম্মত হন: "আমাদের চ্যাটবোট এমএসিআই বেতন, খরচ, ট্যাক্স কাটা ইত্যাদি সম্পর্কিত কর্মচারীদের প্রশ্নের উত্তর দেয়। এটি ছুটির জন্য এবং অনুমোদনের জন্য আবেদন করতে সহায়তা করে"।
বিশেষজ্ঞরা আরও বলেন যে ভবিষ্যতে এআইডি শুধুমাত্র ডেটা বিশ্লেষণের বাইরে পরিপক্ক হবে। "আসলে, প্রতিটি রোবটগুলির সাথে তার ইন্টারঅ্যাকশনের উপর নির্ভর করে প্রতিটি চ্যাটবোট বা রোবটের AID এর ভিন্ন স্তর থাকবে। এআইডি উন্নয়নের স্তর শীঘ্রই মানুষের হাত থেকে বেরিয়ে যাবে। এটি কয়েক দশক সময় নিতে পারে, কিন্তু দিনটি খুব বেশি দূরে নয় যখন AID মানব ইনপুটের উপর নির্ভরশীল হবে না। ওয়েবের সাথে তার ইন্টারঅ্যাকশন মেশিনের জন্য কোন ইনপুট ব্যবহার করতে হবে তা যথেষ্ট পরিমাণে ইনপুট দেবে, "বলেছেন গেট মি বিশেষজ্ঞের শর্মা।
বেশিরভাগ সংস্থাগুলি কেবলমাত্র পুরাতন কাজগুলির জন্য এআইডি অন্তর্ভুক্ত করতে পছন্দ করে। বিশেষজ্ঞরা বলছেন, যে কোনো ক্ষেত্রে, বিশ্লেষণের পথটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। "কি ধরণের তথ্য বিশ্লেষণ করা হয় তাও একটি প্রশ্ন। কিছু কোম্পানি প্রার্থীদের আচরণ বিশ্লেষণ এবং ভবিষ্যতের কর্মক্ষমতা সম্পর্কিত এটির জন্য সোশ্যাল মিডিয়া থেকে ডেটা আনতে চেষ্টা করছে। বিশ্লেষণ পূর্বাভাস বৈধতা ছাড়াও, এই গোপনীয়তা অনুপ্রবেশ এবং অন্যান্য আইনি বিষয় হতে পারে। সুতরাং, আমার মতে, সিদ্ধান্ত গ্রহণের পরিবর্তে সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে 'সিদ্ধান্ত গ্রহণের' হাতিয়ার হিসাবে একটি এআইডি ব্যবহার করুন, "মানুষের স্পর্শ গুরুত্বপূর্ণ, যোগ করা হচ্ছে ... অপরিকল্পিত অতি উৎসাহী ব্যবহারের ফলে এইচআর প্রক্রিয়া আরও যান্ত্রিক হতে পারে। প্রকৃতি ... এবং তথ্যের উপর অতিরিক্ত নির্ভরশীলতা কর্মক্ষেত্রকে খুব নিচু করে তুলবে। "
Crossroads এ

সাইকোমেট্রিক টেস্টিং বেশ কয়েকটি নিয়োগ ড্রাইভের অংশ হয়েছে, বিশেষ করে ভারতীয় সেনাবাহিনীর সাক্ষাত্কারে। নির্দিষ্ট পরিমাণে বিশ্লেষণ, নিয়োগকারীদের সাহায্য করেছে যে কোন প্রার্থী সেনাবাহিনীর কঠোরতা বেঁচে থাকতে পারে। এখন, সাইকোমেট্রিক এআইড একই রকমভাবে গড়ে তোলা হচ্ছে, কিন্তু ভারতীয় সেনাবাহিনীর সাক্ষাত্কারে এখনো ব্যবহার করা হচ্ছে না। সমীকরণ থেকে মানুষের পক্ষপাত থেকে পরিত্রাণ পেতে, তবে, অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিপলসট্রং এর বানসাল বলেন, "এমনকি সবচেয়ে যুক্তিসঙ্গত এইচআর পেশাদারদেরও কিছু স্বতন্ত্র পক্ষপাত থাকতে পারে যা তাদের কাজের প্রতিফলন করতে পারে।" এবং এটি নিয়োগের পছন্দগুলির মধ্যে এই পক্ষপাত এবং স্টেরিওোটাইপ যা সম্ভাব্য প্রতিভা হ্রাস বা অনুপযুক্ত ব্যক্তিদের নিয়োগের নেতৃত্ব দেয়। তাই, বানসাল যুক্তি দেন যে সামরিক নিয়োগের জন্য এআইডির মাধ্যমে সাইকোমেট্রিক মূল্যায়ন ব্যবহার করা ভাল। "ঐতিহ্যগত মানসিক পরীক্ষা মূল্যায়ন জড়িত বিভিন্ন মানুষের উপলব্ধি উপর পরিবর্তিত হবে ... অতএব, এটা অনেক পক্ষপাত জড়িত হবে। অন্যদিকে সাইকোমেট্রিক এআইড একটি একক অ্যালগরিদম চালাবে যা পক্ষপাতহীন মূল্যায়নের দিকে পরিচালিত করে। "
সমালোচকরা অবশ্য যুক্তি দেন যে পক্ষপাত ইচ্ছাকৃতভাবে বা অজ্ঞাতনামাভাবে অ্যালগরিদমে চলে যেতে পারে। উদাহরণস্বরূপ, যদি সিস্টেমে বয়স্ক বয়সের লিঙ্গ পক্ষপাতের সাথে ঐতিহাসিক ডেটা খাওয়ানো হয়, তবে এটিও আলগোরিদিম-এ অন্তর্ভুক্ত করা হয়, যার ফলে একটি পক্ষপাতী এআইডি সিস্টেম স্থাপিত হয়। এবং এটি সিস্টেমের মধ্যে crept একবার এটি একটি পক্ষপাত ধরতে খুব কঠিন। "এআইডি সিস্টেমগুলি আমরা তাদের মধ্যে থাকা তথ্য হিসাবে ভাল। ভাল তথ্য আমরা খাওয়া, ভাল আউটপুট আমরা পাবেন।


কিন্তু কখনও কখনও, আলগোরিদিম বৈষম্য থাকতে পারে, কারণ ঐতিহাসিক তথ্যগুলিতে অন্তর্নিহিত জাতিগত, লিঙ্গ বা মতাদর্শগত পক্ষপাত থাকতে পারে। ডিজাইনারদের কীভাবে তারা ইনপুট ডেটা নির্বাচন করে এবং অন্তর্নিহিত আলগোরিদিমগুলি কীভাবে তৈরি করে তা সম্পর্কে সতর্কতা অবলম্বন করতে হবে, "পিপলসট্রং এর বানসালকে সতর্ক করে।
কিছু প্রতিষ্ঠান এই সমস্যাটি স্বীকৃত করেছে এবং সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ করছে। "টেক মাহিন্দ্রায়, আমরা এক ধাপ এগিয়ে যাব এবং নিশ্চিতভাবে নিশ্চিত হব যে, আমাদের প্রশিক্ষণ ডেটা সেটটিতে বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে রয়েছে। আমরা নিশ্চিত যে আমাদের উন্নয়ন ও বৈধতা দলগুলি বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে প্রতিনিধিত্ব করে, "বলেছেন চীনের লোকজন কর্মকর্তা সাইন।
সমস্ত সন্দেহভাজনদের জন্য, ইতিহাস আশা প্রদান করে। "আমরা অতীতে পর্যবেক্ষণ করেছি যে যে কোনও প্রযুক্তি যা ব্যবসা বাড়ায় তার পার্শ্ববর্তী শব্দটি নির্বিশেষে ত্বরান্বিত হবে ... এইচআর-তে এইডের পক্ষেও এটি সত্য। শিল্প বিপ্লবের ক্লাসিক কেসটি কীভাবে সমাজের প্রযুক্তিগত অগ্রগতির প্রতি প্রতিক্রিয়া দেখায় এবং পরবর্তীতে অগ্রগতির দিকে অগ্রসর হয় তা দৃঢ়ভাবে প্রমাণিত হয়, "পিপলসট্রং এর বনসাল বলেন।
মিন্টেতির পার্থাসারথী বিশ্বাস করেন যে এটি 'এআইডি বনাম কর্মচারী', কিন্তু 'এআইড এবং কর্মচারীদের' প্রশ্ন নয়। গার্টনারের রায়কে সম্মত করেছেন: "এআইডি এইচআরের জন্য হুমকি নয় ... এটি একটি বল গুণক," তিনি বলেছেন। যতক্ষণ না বোঝা যায়, বট নিয়োগ নিয়োগকারীদের হাতে হাতে হেঁটে যেতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Post Top Ad

Your Ad Spot

Pages